অ্যান্ড্রয়েডের সেরা ৮ ভিডিও প্লেয়ার

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মিডিয়া বিশ্ব ধীরে ধীরে পুরোপুরি ভিডিও কনটেন্টের দিকে ঝুঁকছে। তাই আপনার ফোনে উন্নত এবং দ্রুতগতির ভিডিও প্লেয়ার থাকাটা গুরুত্বপূর্ণ।

কিছু অ্যাপস যেমন- হোয়াটসঅ্যাপ, টুইটার কিংবা ফেসবুকে বিল্ট-ইন ভিডিও প্লেয়ার থাকে কিন্তু তারাও আলাদা ভিডিও অ্যাপের মাধ্যমে পরিচালনার জন্য কাজ করছে। অন্যদিকে বেশিরভাগ স্মার্টফোন নির্মাতা তাদের স্মার্টফোনে বিল্ট-ইন ভিডিও প্লেয়ার দিয়ে থাকে। কিন্তু সেগুলোর তুলনায় ভিডিও প্লেয়ারের অনেক ভালো থার্ড পার্টি অ্যাপ রয়েছে।
জেনে নিন, আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য সেরা ৮টি ভিডিও প্লেয়ার।

এমএক্স প্লেয়ার
অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ভিডিও প্লেয়ার হিসেবে সেরার তালিকায় প্রথম নামটি হবে এমএক্স প্লেয়ার, এটাই স্বাভাবিক। কেননা প্রতিযোগিতার দিক থেকে খুবই এগিয়ে এমএক্স প্লেয়ার। এত জনপ্রিয়তার কারণ হচ্ছে, এই প্লেয়ারটি বেশি সংখ্যক সোয়াইপ গেশ্চার সুবিধা দেয় (পিঞ্চ-টু-জ্যুম, ফাস্ট-ফরোয়ার্ড, রিউইন্ড এবং ভলিউম), এতে মাল্টি-কোর ডিকোডিং রয়েছে (অর্থাৎ এই অ্যাপটি অন্যান্য ভিডিও অ্যাপের তুলনায় ৭০গুণ দ্রুতগতির) এবং এতে প্রায় যেকোনো ফরম্যাটের ভিডিও চালানো যায়। আরেকটি সুবিধা হচ্ছে, সাবটাইটেল ফাইল চালানো যায়।

এমএক্স প্লেয়ারের বিনা মূল্যের ভার্সনটিতে বিজ্ঞাপনের বিরক্তি রয়েছে, তবে ৬ ডলার খরচ করে প্রো ভার্সন ব্যবহারে বিজ্ঞাপনহীন অভিজ্ঞতা পাওয়া যাবে। ফ্রি ভার্সন ডাউনলোড লিংক: goo.gl/bMrKIV

ওয়ান্ডার শেয়ার প্লেয়ার
এমএক্স প্লেয়ার যদিও খুবই দারুন, তবে এর বিকল্প অনেক দারুন অ্যাপস রয়েছে। চলুন বিকল্প কিছু অ্যাপস জেনে নেওয়া যাক।

প্রথমে ওয়ান্ডারশেয়ার প্লেয়ার অ্যাপটির কথা বলা যেতে পারে। এটি নিজ গুণে জনপ্রিয়। এতে বেশিরভাগ কোডেক অন্তর্ভুক্ত রয়েছে, বেশিরভাগ অডিও ফাইল চালানো যায়, সাবটাইটেলগুলো সাপোর্ট করতে পারে এবং ওয়াই-ফাইয়ের মাধ্যমে কম্পিউটার থেকে মোবাইলে ফাইল ট্রান্সফার করার একটি উপায়ও রয়েছে।

ওয়ান্ডারশেয়ার প্লেয়ার অন্যতম সেরা হওয়ার কারণ হচ্ছে, এটি বেশ ভিন্ন একটি সুবিধা দেয়। ইন্টারনেটের ট্রেন্ডিং ভিডিওগুলো সম্পর্কে জানায় এই অ্যাপ এবং ইউটিউব, ভিভো, টেড, ইএসপিএন এবং হুলু থেকে দেখার সুযোগ দেয়। বিনা মূল্যে ডাউনলোড করা যাবে goo.gl/OEQBYu থেকে।

কেএম প্লেয়ার
আপনি যেসব ফিচার প্রত্যাশা করেন, তারই সবই রয়েছে কেএম প্লেয়ারে। প্লেব্যাক স্পিড কন্ট্রোল, সাবটাইটেল সাপোর্ট সহ অন্যান্য সুবিধার পাশাপাশি পছন্দের কনটেন্ট খুঁজে পেতেও সহায়তা করে।

মূলত প্রধান দুটি ফিচারের কারণে সেরা ভিডিও প্লেয়ারের তালিকায় রয়েছে কেএম প্লেয়ার। আর তা হচ্ছে- উইন্ডো মোড এবং গুগল ড্রাইভ প্লেব্যাক। উইন্ডো মোডের ফলে, অন্যান্য কাজের পাশাপাশি ভিডিও দেখা যাবে। মোবাইলের ক্ষেত্রে এই মোডটি খুব উপযোগী না হলেও, বড় স্ক্রিনের ট্যাবলেটের ক্ষেত্রে দারুন উপযোগী। অন্যদিকে গুগল ড্রাইভ প্লেব্যাকের ফলে, ক্লাউড স্টোরেজ থেকে ভিডিও ডাউনলোড না করেই ভিডিও দেখা যাবে। ভ্রমণের সময় যদি আপনি মুভি উপভোগ করতে চান, তাহলে ক্লাউডে অনেকগুলোর মুভি সংরক্ষণ করে রাখার জন্য এটি দারুন সুবিধাজনক। কেএম প্লেয়ার ডাউনলোড লিংক:goo.gl/cm8yXY

ভাইটাল প্লেয়ার
ভাইটাল প্লেয়ার এই তালিকার অন্যান্য বিকল্প অ্যাপগুলোর মতো ততটা আকর্ষণীয় নয়। কিন্তু এর একটি অনন্য বৈশিষ্ট্য রয়েছে, যা এটিকে শীর্ষ তালিকায় অন্তর্ভুক্ত করেছে। আর তার হচ্ছে, এতে বিল্ট-ইন গামা এবং ব্রাইটনেস কারেকশন টুলস রয়েছে। এই ফিচারটিকে খুব গুরুত্বপূর্ণ কিছু মনে না হলেও, যখন আপনি খুব অন্ধকারময় কোনো ভিডিও কিংবা মুভি দেখতে চাইবেন, তখন ফিচারটির প্রশংসা না করে পারবেন না। একইভাবে রৌদ্রময় দিনে বাইরে ভিডিও কনটেন্ট দেখায় উন্নত অভিজ্ঞতা মিলবে। ভাইটাল প্লেয়ার ডাউনলোড লিংক: goo.gl/BpeLEC

বিএস প্লেয়ার
প্লেস্টোরের সবচেয়ে পুরোনো অ্যাপগুলোর মধ্যে একটি হচ্ছে বিএস প্লেয়ার। এটি শুরু থেকে এখন পর্যন্ত টিকে আছে এবং দিন দিন আরো উন্নত হয়েছে।

এমএক্স প্লেয়ারের মতো এই অ্যাপটিতেও বেশি সংখ্যক সোয়াইপ গেশ্চার সুবিধা, মাল্টি-কোর ডিকোডিং এবং প্রায় যেকোনো ফরম্যাটের ফাইল চালানো যায়। আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি থেকে বাড়ির অন্যান্য স্ক্রিনে কিছু উপভোগ করতে চান, তাহলে আপনার জন্যই এই অ্যাপ। এটি গুগল ক্রোমকাস্ট সহ যেকোনো ডিএলএনএ রিসিভার সমর্থন করে।

দুইটি ভার্সনে বিএস প্লেয়ার অ্যাপ রয়েছে। ফ্রি ভার্সন বিজ্ঞাপনযুক্ত এবং প্রো ভার্সন বিজ্ঞাপনমুক্ত। ফ্রি ভার্সন ডাউনলোড লিংক: goo.gl/2OkloJ

কোডি
কোডির সঙ্গে অনেকেই হয়তো পরিচিত। কারণ এটি যেকোনো প্লার্টফর্মের জন্য প্রধান একটি হোমথিয়েটার অ্যাপ। প্লে স্টোরেও এই অ্যাপ রয়েছে। কেবল ভিডিও চালানোর চেয়ে অনেক বেশি কিছু সুবিধার এই অ্যাপ। প্রফেশনাল ইন্টারফেস সুবিধা রয়েছে, ভিডিও ভালোভাবে খুঁজে পেতে সহজ ব্যবহারবান্ধব লাইব্রেরি রয়েছে। বিশেষ করে বড় স্ক্রিনের ট্যাবলেটে ভিডিও দেখার জন্য এটি দারুন একটি অ্যাপ। বিনা মূল্যে বিজ্ঞাপনমুক্ত কোডি অ্যাপ ডাউনলোড করা যাবে goo.gl/2nIsgJ থেকে।

মোবো প্লেয়ার
দীর্ঘদিন ধরে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের পছন্দের তালিকায় থাকা, অন্যতম একটি অ্যাপ হচ্ছে মোবো প্লেয়ার। এটি প্রায় সব ধরনের ফরম্যাটের ভিডিও সাপোর্ট, সাবটাইটেল সাপোর্ট, প্লেলিস্ট সাপোর্ট এবং কন্টিনিউয়াস প্লেব্যাক সাপোর্ট সুবিধাসম্পন্ন। এমনকি আপনি ওয়েব থেকে ভিডিও স্ট্রিম করতে পারবেন, এইচটিটিপি এবং আরটিএসপি উভয় প্রটোকল থেকে এতে ভিডিও চালানো যায়। বিনা মূল্যে মোবো প্লেয়ার ডাউনলোড করা যাবে goo.gl/cXsNhN থেকে।

ভিডিও প্লেয়ার এইচডি
টাচ-স্ক্রিন নিয়ন্ত্রিত দারুন একটি অ্যাপ হচ্ছে, ভিডিও প্লেয়ার এইচডি। ভিডিও দেখার সময় আপনি ব্রাইটনেস পরিবর্তন, ভলিউম সামঞ্জস্য এবং সামনে-পেছনে স্ক্রোল করতে পারবেন।

এছাড়াও এতে এমন কিছু ফিচার রয়েছে, যা অন্যান্য ভিডিও অ্যাপগুলোকে খুঁজে পেতে প্রচুর অ্যাপ খোঁজা লাগবে। রাতে মুভি দেখার জন্য এতে নাইট মোড রয়েছে এবং সবচেয়ে আকর্ষণীয় ফিচার হিসেবে এতে আপনার ডিভাইসের সাউন্ডের জন্য ১০ ব্যান্ড ইকুয়ালাইজার রয়েছে। কেবলমাত্র ইকুয়ালাইজার ফিচারের জন্য যেসব অ্যাপ রয়েছে, সেগুলোকে পাল্লা দেওয়ার মতো সমতুল্য এর ইকুয়ালাইজার। এছাড়া ব্যাটারি বাঁচাতে এতে স্লিপ টাইমার রয়েছে, ফলে মধ্যরাতে নির্দিষ্ট সময়ে বন্ধ হয়ে যাবে। বিনা মূল্যে ভিডিও প্লেয়ার এইচডি ডাউনলোড করা যাবে goo.gl/151jxZ থেকে।

তথ্যসূত্র : মেকইউজঅব

আপনার মন্তব্য দিন

আপনার ই-মেইল এড্রেস প্রকাশ হবে না। Required fields are marked *