একাদশ শ্রেণিতে মনোনীতদের দ্বিতীয় তালিকা প্রকাশ কাল

এসএম ‍নিউজ ডেস্কঃ  একাদশ শ্রেণিতে ভর্তি জন্য মনোনীতদের দ্বিতীয় তালিকা প্রকাশ করা হবে আগামীকাল মঙ্গলবার। এদিন মাইগ্রেশনের জন্য যেসব শিক্ষার্থী আবেদন করেছে, তাদেরও তালিকা প্রকাশ করা হবে। মনোনীতদের তালিকা ভর্তির ওয়েব সাইটে (http:/www.xiclassadmission.gov.bd) পাওয়া যাবে। এছাড়া মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও আবেদনকারীদের ফলাফল জানিয়ে দেয়া হয়েছে বলে আন্তঃবোর্ড সমন্বয় কমিটি সূত্রে বলা হয়েছে।

কমিটি জানায়, আগামী ১৮ জুন তৃতীয় ও সর্বশেষ তালিকা প্রকাশ করা হবে। তাতে প্রথম ও দ্বিতীয় দফায় মনোনয়ন থেকে বাদ পড়াদের আবেদনের সুযোগ থাকবে।

আন্তঃবোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, গত ৯ ও ১০ জুন দ্বিতীয় দফায় আবেদন করার সময় ছিল। এতে নতুন এবং প্রথম দফায় বাদ পড়ারাও আবেদন করার সুযোগ পেয়েছে। এ ছাড়া প্রথম দফায় মনোনীতদের মধ্যে যারা মাইগ্রেশনের আবেদন করেছে, তাদেরও ফল জানা যাবে কাল।

ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, আজ সন্ধ্যা পর্যন্ত ৩০ হাজারের মতো নতুন আবেদনকারী দ্বিতীয় দফায় কলেজ ভর্তির জন্য আবেদন করেছে। এছাড়া প্রথম দফায় মনোনীত হওয়ার পরও যারা নিশ্চয়ন করেনি ,তাদের মধ্য থেকে এক লাখ ১২ হাজারের কিছু বেশি দ্বিতীয় দফায় ভর্তির জন্য নতুন করে আবেদন করেছে। ফলে এসএসসিতে উত্তীর্ণ হবার পরও প্রায় এক লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এখনও আবেদনের বাইরে রয়েছে। আর প্রথম মেধা তালিকায় স্থান পাওয়ার পরও ভর্তির নিশ্চায়ন করেনি এমন আরো এক লাখ শিক্ষার্থী রয়ে গেছে। তাদের ব্যাপারেও সিদ্ধান্ত নেয়া হবে।

ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, এক লাখ ভর্তি নিশ্চায়ন না করা শিক্ষার্থীদের ব্যাপারে আজ রাতে আন্তঃবোর্ড সমন্বয় সাব-কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে। আগামীকাল তা প্রকাশ করা হবে।

তবে এ নিয়ে আন্তঃবোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, ভর্তির নীতিমালায় যাই থাকুক না কেন, নিশ্চায়ন না করাদের ব্যাপারে এবারের জন্য ছাড় দেয়া হতে পারে। অর্থাৎ নিশ্চায়ন না করা আবেদনকারীদের যে কলেজে ভর্তির জন্য মনোনীত করা হয়েছে, সে কলেজেই ভর্তির সুযোগ পাবে। নিশ্চায়নের বিষয়টি এবারের ভর্তি নীতিমালায় নতুন সংযোজন করায় এ ধরনের চিন্তা-ভাবনা করছেন বোর্ডের শীর্ষ কর্তারা।

ভর্তি নীতিমালা অনুসারে, তৃতীয় ও শেষ দফায় ১৬ ও ১৭ জুন ভর্তির জন্য আবেদন করে মেধা তালিকা ১৮ জুন প্রকাশ হবে। ওই সময়ের মধ্যে আবেদন না করলে শিক্ষা বোর্ডের অনুমতি ছাড়া একাদশ শ্রেণিতে তারা কোনো কলেজেই ভর্তির আর সুযোগ পারে না।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ও আন্তঃবোর্ড ভর্তি সমন্বয় কমিটির মূখ্য সমন্বয়কারী ড. আশফাকুস সালেহীন আজ নয়া দিগন্তকে বলেন, যারা নিশ্চায়ন করেনি এবং দ্বিতীয় দফায় ভর্তির জন্যও আবেদন করেনি, তাদের দুশ্চিন্তার কিছু নেই। প্রথম দফায় আবেদনের ভিত্তিতেই তাদের ভর্তির সুযোগ দেয়া হবে।

তিনি জানান, একাদশে ভর্তির সব কিছুই সময়সূচি মতই আগাচ্ছে। আগামীকাল দ্বিতীয় দফার মেধা তালিকা প্রকাশ করা হবে এবং ১৮ জুন তৃতীয় দফার তালিকা প্রকাশ করা হবে। তৃতীয় তালিকা প্রকাশের পর নিশ্চায়ন শেষে ২০ জুন ভর্তি শুরু হবে। দুই দফায় ভর্তি কার্যক্রম ২৯ জুন পর্যন্ত চলবে। ১ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

উল্লেখ্য, গত ৫ জুন প্রথম তালিকায় ১২ লাখ ৪৯ হাজার ৮৪৮ জনকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত করা হয়েছে। এদের মধ্য থেকে দুই লাখ ১২ হাজার ভর্তি নিশ্চায়ন করেনি। এছাড়া আজ পর্যন্ত প্রায় এক লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করেনি বলে আন্তঃবোর্ড সূত্রে বলা হয়েছে। ২০১৭ সালে এসএসসি ও সমমান পরীক্ষায় ১০ বোর্ডের অধীনে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে এক লাখ চার হাজার ৭৬১ জন। এর মধ্যে আট বোর্ডের অধীন এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৯৭ হাজার ৯৬৪ জন।

আপনার মন্তব্য দিন

আপনার ই-মেইল এড্রেস প্রকাশ হবে না। Required fields are marked *