এনটিইসি আইনের খসড়া পরিমার্জন

নিজস্ব প্রতিবেদক : জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিল (এনটিইসি) আইন-২০১৭ এর ওপর মতামত দেওয়ার জন্য আটটি প্রতিষ্ঠানকে অনুরোধ করেছিল শিক্ষা মন্ত্রণালয়। প্রাপ্ত মতামতের অলোকে খসড়া পরিমার্জন করা হয়েছে।

বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এনটিইসির ১৪তম সভায় পরিমার্জিত খসড়া নিয়ে আলোচনা হয়।

সভায় জানানো হয়, জাতীয় শিক্ষক শিক্ষা কাউন্সিল আইন, ২০১৭ (পরিমার্জিত খসড়া) এর ওপর মতামত দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আটটি প্রতিষ্ঠানকে অনুরোধ করা হয়। এসব মন্ত্রণালয় ও দপ্তরের মতামতের অলোকে খসড়া পরিমার্জন করা হয়েছে।

শিক্ষামন্ত্রী আগামী মাসের ১৫ তারিখের মধ্যে খসড়ার ওপর মতামত দিতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের নির্দেশ দেন। শিক্ষক তৈরি করার বিষয়টি যাতে আইনে থাকে এ বিষয়ে জোর দেন শিক্ষামন্ত্রী।

এ ছাড়া সভায় ১৩তম সভার গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। সভায় এনটিইসি পুনর্গঠন নিয়েও আলোচনা হয়।

সভায় শিক্ষামন্ত্রী বলেন, এনটিইসি গঠনের আসল উদ্দেশ্য ছিল ভালো শিক্ষক তৈরি করা এবং যারা ভবিষ্যতে শিক্ষকতাকে পেশা হিসেবে নেবেন তাদরেকে যথাযথভাবে প্রস্তুত ও মোটিভেট করা। দেশের শিক্ষক শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্রে প্রয়োজনীয় সমন্বয় সাধন এবং কার্যকর মান নিশ্চিত ব্যবস্থা প্রবর্তন নিশ্চিত করার জন্য এ কাউন্সিল গঠন করা হয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, জাতীয় বিশ্বদ্যিালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. এস এম ওয়াহিদুজ্জামানসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং কাউন্সিলের সদস্যগণ সভায় উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য দিন

আপনার ই-মেইল এড্রেস প্রকাশ হবে না। Required fields are marked *