গ্রেপ্তারের পর প্রেসিডেন্সি জেলে বিচারপতি কারনান

এসএম নিউজ অনলাইনঃ বেশ কিছুদিন পলাতক থাকার পর অবশেষে গ্রেফতার হলেন ভারতের কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি চিন্নাস্বামী কারনান। বুধবার বিমানে কলকাতায় পৌঁছে কারনানকে নিয়ে যাওয়া হয় প্রেসিডেন্সি জেলে।ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশে পশ্চিমবঙ্গ পুলিশের বিশেষ দল মঙ্গলবার রাতে কারনানকে তামিলনাড়ুর কোয়ম্বত্তূর শহরে তাঁর এক পরিচিতের বাড়ি থেকে গ্রেপ্তার করে।  রাজ্য পুলিশের দলটির নেতৃত্বে ছিলেন হোমগার্ডের ডিজি রাজ কানোজিয়া।

আজ, বুধবার বিমানে কলকাতায় পৌঁছে কারনানকে নিয়ে যাওয়া হচ্ছে প্রেসিডেন্সি জেলে। সুপ্রিম কোর্ট কারনানকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন।

মাদ্রাজ হাইকোর্ট থেকে কলকাতা হাইকোর্টে বদলি হওয়ার পর, নিজের বদলির নির্দেশের ওপর নিজেই স্থগিতাদেশ জারি করে শিরোনামে এসেছিলেন কারনান।

এছাড়া বিচার বিভাগের দুর্নীতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তিনি চিঠি লেখেন। প্রথা ভেঙে এ ভাবে প্রধানমন্ত্রীকে চিঠি লিখে বিচার বিভাগের নিন্দা করার জেরেই তাঁর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা হয়।

কিন্তু দেশের প্রধান বিচারপতি-সহ সুপ্রিম কোর্টের আট বিচারপতির পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড ঘোষণা করেন কারনান। বার বার দেশের শীর্ষ আদালতকে কারনান যে ভাবে অগ্রাহ্য করেছেন, তা আদালত অবমাননার সামিল বলে মনে করে সুপ্রিম কোর্ট। এরপর তাঁকে কারাদণ্ড দেওয়া হয়।

আপনার মন্তব্য দিন

আপনার ই-মেইল এড্রেস প্রকাশ হবে না। Required fields are marked *